ফ্রী তে ব্যবসার বিজ্ঞাপন – উট্কাউট্কি বিজনেস ডাইরেক্টরি। Free Advertising

ধরুন আপনি নতুন ব্যবসা শুরু করেছেন, কাস্টমার জানে না আপনার ব্যবসা সম্পর্কে। এবার কস্টমার গুগলে গিয়ে তাদের দরকারী কোনো জিনিস টাইপ করে খুঁজবে। দরকারী জিনিস বা দরকারী জিনিসের সাথে জায়গার নাম টাইপ করে খুঁজতে শুরু করবে। এবার আপনার নতুন প্রতিষ্ঠান যদি অনলাইনে না থাকে তাহলে আপনার প্রতিষ্ঠানের নাম কাস্টমার খুঁজে পাবেনা। আপনি হয়ত ভাবছেন ফেসবুকে একটা পেজ খুলে দিয়েছি অনলাইন হয়ে গেছে। কিন্তু ব্যাপারটা অতটাও সোজা নয়। ফেসবুকে শুধু আপনার পরিবার ও ফ্রেন্ড লিস্টে যারা যারা রয়েছে তারাই দেখতে পারবে। আর যখন কোনো দরকার তখন খুঁজতে গিয়েও খুঁজে পাবে না আপনার প্রতিষ্ঠানের নাম বা যোগাযোগ নম্বর। আপনার নতুন ব্যবসার বিজ্ঞাপনের জন্য যদি পয়সা খরচ করেন তাহলে অনলাইনে মানুষ হয়ত খুঁজে পেতে পারে কিন্তু তা অনেক ব্যয় সাপেক্ষ। বিভিন্ন বিজ্ঞাপন ওয়েবসাইট (Free Advertising website) গুলি মাসে 400 টাকা থেকে 1000 টাকা নেয় শুধুমাত্র আপনার প্রতিষ্ঠানটি অনলাইনে বা গুগলে দেখানোর জন্য, আর তা দেখে কিছু customer ফোনও করতে পারে। আর টাকা দেওয়া বন্ধ করে দিলে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনও বন্ধ। 

ফালতু পয়সা খরচ করতে যাবেন কেন? এই ওয়েবসাইট এর Utkautki Business Directory (Free Business Directory) তে আপনার ব্যবসার বিজ্ঞাপন যাতে ফ্রী (Free advertising) তে দিতে পারেন তার ব্যবস্থা করা আছে। আপনাকে শুধু রেজিস্টার করে একটা অ্যাকাউন্ট বানাতে হবে। তারপর Add Listing ক্লিক করলেই ক্যাটাগরি সিলেক্ট করে স্টেপ বাই স্টেপ ফর্ম ফিলাপ করে সাবমিট করলেই আপনার ব্যবসা অনলাইনে পাবলিশ হয়ে যাবে। দুই একদিনের মধ্যে গুগলে সার্চ করলে আপনার ব্যবসার সমস্ত তথ্য আপনি দেখতে পারবেন যা যা আপনি ফর্ম ফিলাপের সময় দিয়েছেন। আপনার অ্যাকাউন্ট থেকে যখন তখন লগিন করে আপনি আপনার ব্যবসার তথ্য আপডেট করতে পারবেন। এটা সম্পূর্ণ ফ্রী তে, এরজন্য কোনো টাকা আপনাকে দিতে হবে না।

 এবার আপনি হয়ত মনে মনে ভাবছেন চাইলেই কি ফ্রী তে পাওয়া যায় সবকিছু, নিশ্চয়ই কোনো গ্যারাকল আছে। এখানে কোনো গ্যারাকল নেই এই ওয়েবসাইট টা আসলে একটা ব্লগ টাইপের ওয়েবসাইট, সেটারই একটা সাবডোমেইন (utkautki.aboriginal.blog) দিয়ে এই ডাইরেক্টরি ওয়েবসাইট টা বানানো হয়েছে। এটা পুরোপুরি ফ্রী, শুধুমাত্র মাঝে মধ্যে গুগল অ্যাড  কিছু আসবে, ওটাই ধরুন একজন blogger এর ইনকাম। 

Leave a Comment